SOME IMP GUIDANCE FOR WBCS 2014

IMP GUIDANCE FOR WBCS 2014

যে সকল WBCS অ্যাস্পিরাটস  ২০১৪ এর জন্য প্রিপারেশন নিতে শুরু করেছো তাদের জন্য আমার একটি গুরুত্বপূর্ণ পরামর্শ হল –

ü   প্রথমেই INDIAN HISTORY & INDIAN NATIONAL MOVEMENT  দিয়ে শুরু করো  মনে রাখবে ইতিহাস কে কব্জা করতে পারলেই প্রিলিমস তোমার আয়ত্বে …

ü   প্রথমেই মাধ্যমিক স্তরের পুরানো সিলেবাস এর যে বই তোমরা ব্যবহার করতে সেটাকেই খুঁটিয়ে পড়তে শুরু করো । এক্ষেত্রে আমার সাজেশন জীবন মুখোপাধ্যায় এর মাধ্যমিক এর ইতিহাস বই টি ব্যবহার করতে পারো , এটি   বেশ ভালো ।

ü   একদম পর পর সিন্ধু সভ্যতা দিয়ে শুরু কর। গুরুত্বপূর্ণ তথ্য গুলি লাল কালি দিয়ে আন্ডারলাইন করে রাখ। পরে রিভিসন এর সময় বেশ কাজে লাগবে ।

ü   সপ্তাহে একবার অন্তত পুরোনো অধ্যার এর পঠিত অংশ গুলি রিভিশন দাও ।

ü   কনফিডেন্স বাড়ানোর জন্য যে যে অধ্যায় গুলি পড়লে সেগুলিকে Arihant’s এর জেনারেল স্টাডিজ  অথবা  RS Agarwall বই এর অধ্যায় ভিত্তিক প্রশ্নগুলি সলভ করো ।

ü   মনে রাখবে WBCS এর প্রিলিমস এর প্রিপারেশন কে যদি আমরা ১০০ ইউনিট  ধরি তাহলে  INDIAN HISTORY & INDIAN NATIONAL MOVEMENT এর প্রিপারেশন কম্লিট মানেই তোমার অর্ধেক কাজ হয়ে গেলো ।

ü   না জেনে বা আন্দাজে উত্তর করবে না , এটিও মনে রাখবে যে এটি মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক বা কোনো বোর্ড / ইউনিভার্সিটি পরীক্ষা নয় যে সব প্রশ্নেরই উত্তর তোমাকে করতে হবে । প্রতি বছর কোশ্চেন এর স্ট্যন্ডার্ড এর উপর  ডিপেন্ড  করে কাট অফ মার্ক্স ভ্যারি করে । তবে বি সি এস এর যা স্ট্যন্ডার্ড  তাতে দেখা গেছে তবে মোটামুটি ১২০ থেকে ১২৫ মার্কস পেলেই প্রিলিমস উতরে দেওয়া যায় ।

ü   ইতিহাসের প্রস্তুতি যখন মাঝ পথে তখন ভূগোল শুরু করতে পারো । ভূগোলের জন্য মাধ্যমিক স্তরের বই পড়ো। আর পশ্চিমবঙ্গের ভূগোল অংশের জন্য ওয়েস্টবেঙ্গল বোর্ডের ক্লাস সিক্স এর বই টা পুরোপুরি খুটিয়ে পড় ।আবার বলছি আমি আমার  নিজের অভিজ্ঞতা থেকে দেখেছি , পশ্চিমবঙ্গের ভূগোল অংশের জন্য দিন তিনেকই যথেষ্ট।

ü   ইতিহাস ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাস শেষ করতে ( একদম প্রথম থেকে যারা শুরু করেছো )  মোটা মুটি মাস দুয়েক লাগতে পারে । মাস দুয়েক নিরন্তর পরিশ্রমের পর তুমি যেদিন বুঝতে পারবে যে তুমি কনফিডেন্ট সেদিন থকেই তুমি একজন প্রতিদ্বন্দ্বী , এবং WBCS  পাওয়ার জন্য এলিজেবল। তার আগে পর্যন্তই তুমি শুধুই একজন পরিক্ষার্থী…… , আর আমার অভিজ্ঞতা থেকে বলছি যারা বি সি এস দেয় তাদের মধ্যে অধিকাংশ ই দেয় বা বা  মার  কথা রাখতে বা বন্ধুদের উৎসাহে । চল একবার দিয়েই দেখি ,  লাগে  কি না …… সিরিয়াস প্রিপারেশন নিয়ে পরীক্ষা দেয় এমন পরিক্ষার্থীর সংখ্যা অপেক্ষাকৃত কম ।আর এটাও তোমাদের গয়্রান্টি সহকারে জানাচ্ছি যে সিরিয়াস প্রিপারেশন নিয়েছে অথচ একবার বা দুবার পরীক্ষা দিয়ে যারা হাল ছাড়ে নি , তারা পেয়েছেই …।   তাই সাকসেস রেট নিয়ে চিন্তিত হওয়ার কিছু নেই ।। জাস্ট স্টার্ট প্রিপারেশন , নট ফ্রম টুডে ।। ফ্রম  নাউ …।

অনেক শুভেচ্ছা রইল । আগামীতে অন্যান্য বিষয়ের প্রস্তূতির পদ্ধতি আলোচনা করব । কোনো প্রশ্ন  থাকলে  কমন্টের মাধ্যমে জানাও …

ডাব্লিউ বি সি এস সমন্ধে আরো বিস্তারিত জানতে বিসিএস অফিসার দের দ্বারা পরিচালিত একটি গ্রুপ , যেখানে পাবে উপযুক্ত গাইডেন্স ও বিভিন্ন বিষয়ের উপর ভিডিও তিউটোরিয়ালস … , নীচের লিঙ্কে ক্লিক  করে গ্রুপ এ অ্যাড হওয়ার জন্য রিকোয়েস্ট পাঠাও –

https://www.facebook.com/groups/swapnapuron/

One response

  1. To select at first attempt how have to prepare myself ….please tell briefly …

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s

%d bloggers like this: